মেনু নির্বাচন করুন
পাতা

হুজুরী পাড়া ইউনিয়নের ইতিহাস

 

ইউনিয়ন পরিষদের ইতিহাস

বৃটিশ আমলে ১৮৭০ সালে চৌকিদারী পঙ্চায়েত নাম ছিল। পরবর্তীতে বৃটিশ শাসক লর্ড রিপন স্থানীয় স্বায়ত্ত শাসন আইন চালুর মাধ্যমে এর নামকরণ করেন ইউনিয়ন কমিটি। ১৯১৯ সালে এর নাম নাম পরিবর্তন করে ইউনিয়ন বোর্ড করা হয়। পাকিস্থান আমলে ১৯৫৯ সালে এর নাম হয় ইউনিয়ন কাউন্সিল। ১৯৭২ সালে এর নামকরণ হয় ইউনিয়ন পন্চায়েত এবং সর্ব শেষ ১৯৭৩ সালে ২২ শে মার্চ রাস্ট্রপতির ২২ নং আদেশ জারী করে ইউনিয়ন পন্চায়েতের নাম  ইউনিয়ন পরিষদ করা হয় ।একটি ইউনিয়নকে ৩ টি ওয়ার্ডে বিভক্ত করা হয় । প্রতি ওয়ার্ডে তিনজন করে সদস্য এবং গোটা ইউনিয়নে একজন চেয়ারম্যান ও একজন ভাইস চেয়ারম্যান এই মোট ১১ জন সদস্য নিয়ে প্রত্যক্ষ ভোটাধিকারের  প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদ গঠিত হতো।

১৯৩৭ থেকে ১৯৩৮পর্যন্ত অত্র ইউনিয়ন বোর্ডের ১ম প্রেসিডেন্ট ছিলেন শ্রী সংকর।১৯৩৯-১৯৪৬ পযর্ন্ত ২য় প্রেসিডেন্ট ছিলেন ইয়াকুব আলী।১৯৪৬-১৯৫২ পর্যন্ত ৩য় প্রেসিডেন্ট ছিলেন দেদার বক্স।১৯৫৩-১৯৭০  পর্যন্ত ৪র্থ প্রেসিডেন্ট ছিলেন বাসারতুল্লাহ সরকার।১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশ নং-৭ জারির মাধ্যমে মোলিক গণতন্ত্রের সব কটি  সং স্থাকে ভেংগে দিয়ে প্রশাসক নিয়োগ করা হয়।ইউনিয়ন কাউান্সল এর নাম পরিবর্তন করে রাখা হয় ইউনিয়ন পঞ্চায়েত। ১৯৭১-১৯৭২ পর্যন্ত উক্ত পঞ্চায়েতের প্রশাসকের দায়িত্ব পালন করেন মো: আমজাদ হোসেন। ১৯৭২-১৯৭৪ পর্যন্ত ২য় প্রশাসক হিসাবে দায়িত্ব পালন করেন মো: হারুন অর-রশিদ।১৯৭৩ সালের ২২ মার্চ রাষ্ট্রপতি আদেশ নং ২২ জারি করেন এবং এ আদেশে ইউনিয় পঞ্চায়েত নাম পরিবর্তন করে এর নাম দেয়া হয় ইউনিয়ন পরিষদ। প্রত্যাক ইউনিয়ন পরিষদকে তিনটি ওয়াডে বিভক্ত করে প্রতি ওয়ার্ডে ৩ জন করে ৯ জন নির্বাচিত সদস্য এবং সমস্ত ইউিনয়নে প্রত্যক্ষ ভোটে একজন চেয়ারম্যান ও একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হতেন। সে মোতাবেক ১ম চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হন মুকবল হোসেন। তিনি ২০/০৩/১৯৭৪ তারিখ হতে ২৮/০২/১৯৭৭ তারিখ পর্যন্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২৮/০২/১৯৭৭ থেকে ২২/০২/১৯৮৪ নির্বাচিত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন জনাব মো: আমজাদ আলী।

২২/০২/১৯৮৪ তারিখ থেকে ১৩/০৭/১৯৮৮ তারিখ পর্যন্ত নির্বাচিত চেয়ার‌ম্যান হিসাবে দায়িত্ব পালন করেন জনাব মো: হারুন অর-রশিদ।১৩/০৭/১৯৮৮ তারিখে থেকে পর পর দুইবার নির্বাচিত হয়ে ১৬/০২/১৯৯৮তারিখ পর্যন্ত নিবাচিত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন জনাব মো: জাইদুর রহমান।১৬/০২/১৯৯৮ তারিখে জনাব মো: হারুন অর-রশিদ পরবতীরতে নির্বাচিত হয়ে ০৭/০৪/২০০৩ তারিখ পর্যন্ত দায়িত্ব পালন করেন।০৭/০৪/২০০৩ তারিখে জনাব দেওয়ান মো: রেজাউল করিম প্রত্যক্ষ্য ভোটে নির্বাচিত হয়ে গত ১৮/০৮/২০১১ তারিখ পর্যন্ত চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেন।গত ০৪/০৭/২০১১ তারিখে পূনরায় নির্বাচন অনুষ্ঠিত হয় । উক্ত নির্বাচনে জনাব মো: গোলাম মোস্তফা চেয়ারম্যান হিসাবে নির্বাচিত হয়ে অদ্য পর্যন্ত দায়িত্ব পালন করে আসছেন।

১৯৭৬ সালের স্থানীয় সরকার অধ্যদেশে ইউনিয়ন পরিষদ গঠনে উল্লেখযাগ্য পরিবর্তন ঘটে ভাইস চেয়ারম্যানের পদ বাতিল করে প্রত্যাক ইউনিয়নে একজন নির্বাচিত চেয়ারম্যান এবং প্রতি ওয়ার্ডে ৩ জন করে মোট ৯ জন নির্বাচিত সদস্যর ব্যবস্থা রাখা হয়।

১৯৮৩ সালের স্থানীয় সরকার(ইউনিয়ন পরিষদ) অধ্যাদেশ এর সর্ব শেষ সংশোধনী অনুযায়ী প্রতক্ষ্য ভোটে নির্বাচিত একজন চেয়ারম্যান, ৯ জন্ সাধারণ সদস্য এবং সংরক্ষিত আসনে ৩ জন মহিলা সদস্য সহ ইউনিয়ন পরিষদ গঠন করা হয়।


Share with :

Facebook Twitter